ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

২০১৮ সালের বেস্ট গেমিং SSD যেগুলো নিশ্চিন্তে কিনে নিতে পারেন

SSD বা সলিড স্টেট ড্রাইভ হচ্ছে উচ্চ গতির ডাটা স্টোরেজ সিস্টেম। আর যারা গেমিং পিসি বিল্ড করতে চান তাদের জন্য SSD এর বিকল্প নেই। যারা SSD তে না গিয়ে পুরোনো যুগের HDD এর উপর নির্ভর করে থাকেন তারা নতুন যুগের এই সলিড স্টেট ড্রাইভের স্পিড থেকে বঞ্চিত হয়ে থাকেন। সলিডে স্টেট ড্রাইভ কিনতে গিয়ে আমাদের প্রায়ই বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়। আর আমি আজ আপনাদের সাথে নিয়ে এলাম এ বছরের সেরা কয়েকটি গেমিং SSD যা আপনি নিশ্চিন্তে কিনে নিতে পারেন। তো চলুন দেখে নেই আজকের লিস্টে কোন কোন গেমিং সলিড স্টেট ড্রাইভ বা SSD গুলো রয়েছে।

ADs by Techtunes tAds

বেস্ট অভারঅল: Crucial MX500

আমাদের আজকের লিস্টের বেস্ট অভারঅল সলিড স্টেট ড্রাইভ হিসেবে রয়েছে Crucial MX500। বেস্ট অভারঅল ক্যাটাগরিতে আসতে হলে প্রাইস পয়েন্ট, স্পিড, পারফরমেন্স এবং নিভরযোগ্যতা ইত্যাদি সব বিষয়কেই মাথায় রাখতে হয়। আর এগুলোর সবকিছুই আপনি পাবেন Crucial MX500 সলিড স্টেট ড্রাইভে। Crucial MX500 মডেলটি বাজারে আপনি ৫০০ গিগাবাইট থেকে ২ টেরাবাইট পর্যন্ত পাবেন। আর এই মডেলগুলো আপনাকে সঠিক মূল্যে সর্বোচ্চ পারফরমেন্স দিতে পারবে এবং অন্যদিকে বিদ্যুৎও কম খাবে।

Crucial MX500 সলিড স্ট্রেট ড্রাইভটি তৈরি করা হয়েছে পরবর্তী প্রজন্মের Micron 3D NAND প্রযুক্তিটি দিয়ে; যেটির সাহায্যে ড্রাইভটি বেশ ঠান্ডা এবং নিঃশব্দে চলতে পারে এবং অন্যদিকে বিদ্যুৎও কম খরচ করে। যা বর্তমান যুগের গেমিং পিসির জন্য বেশ দরকারি। ড্রাইভটিতে সর্বোচ্চ 560 MB per second রিড স্পিড আপনি পাবেন। অর্থ্যাৎ ড্রাইভটির সাহায্যে আপনি Conter-Strike: Global Offensive গেমটি অনলাইনে 4K হাই ডেফিনেশন ভিডিও কোয়ালিটি এবং হাই কোয়ালিটি অডিওতে কোনো প্রকার সমস্যা ছাড়াই চালাতে পারবেন। আর Crucial MX500 ড্রাইভটিতে আপনি 510 MB per second রাইট স্পিড পাচ্ছেন; অর্থ্যা আপনি খুব দ্রুতই বড়সড় ফাইল সহজেই পিসিতে কপি-কাট-পেস্ট ইত্যাদি করতে পারবেন। ড্রাইভটিতে কেনার সময় আপনি পাবেন ৫ (পাঁচ) বছরের ওয়ারেন্টি এবং ড্রাইভটি ম্যাক এবং পিসি দুটি প্লার্টফমকেই সার্পোট করে। আর্ন্তজাতিক বাজারে ড্রাইভটির মূল্য রাখা রয়েছে ২২০ মার্কিন ডলার বা বাংলাদেশি ১৮ হাজার ৩৬৪ টাকা।

বেস্ট ফর স্পিড: Samsung 960 PRO

আজকের আমাদের লিস্টের বেস্ট ফর স্পিড ক্যাটাগরির SSD তে রয়েছে Samsung 960 PRO সলিড স্টেট ড্রাইভটি। SSD কেনার সময় আপনার যদি স্পিড বা গতিকে প্রাধান্য দিয়ে থাকেন তাহলে এ বছরের সেরা স্পিডওয়ালা সলিড স্ট্রেট ড্রাইভ হিসেবে কিনে নিতে পারেন এই ড্রাইভটিকে। Samsung 960 PRO ড্রাইভটি আপনাকে 3500MB per second এর রিড স্পিড এবং 2100MB per second এর রাইট স্পিড দিবে। অর্থ্যাৎ ১০ গিগাবাইটের একটি ফাইল আপনার পিসিতে কপি করতে মাত্র ৭/৮ সেকেন্ড লাগবে। তবে এই ড্রাইভটির সমস্যা হলো এটি একটি M.2 SSD। অর্থ্যাৎ ড্রাইভটি আপনার পিসিতে চালাতে হলে প্রথমে এটার সাথে আপনার কম্পিউটারের মাদারবোর্ডের সার্পোটের বিষয়টি মাথায় রাখতে হবে। ড্রাইভটিতে আপনি পাচ্ছেন Samsung এর Magician Software যা আপনার ড্রাইভটিকে ভালো করে ম্যানেজ করতে পারবে এবং ড্রাইভটিকে নেটের সাহায্যে অটোমেটিক্যালি ফার্মওয়্যার আপগ্রেড করতে পারবে। Samsung 960 PRO সলিড স্টেট ড্রাইভে আপনি পাচ্ছেন পাঁচ (৫) বছরের ওয়ারেন্টি। ডিভাইসটি বাজারে আপনি ৫১২ গিগাবাইট, ১ টেরাবাইট এবং ২ টেরাবাইট মডেলে পাবেন। আমাজনে ড্রাইভটির মূল্য রাখা হয়েছে ২৭৭ মার্কিন ডলার বা বাংলাদেশি ২৩ হাজার ১১৫ টাকা।

বেস্ট ফর স্পিড (২): Samsung 960 EVO

আগের স্পিডি সলিড স্টেট ড্রাইভটি আপনার পছন্দ না হলে এই Samsung 960 EVO ড্রাইভটিকে পরখ করে দেখতে পারেন। এটি আমাদের বেস্ট ফর স্পিড সলিড স্টেট ড্রাইভ ক্যাটাগরির রানারআপ হিসেবে রয়েছে। লিস্টের আগের ড্রাইভটি থেকেও  এটি তুলনামূলকভাবে সস্তা। তবে সস্তা হলেও কিন্তু পাওয়ারের দিক থেকে এটিকে অবহেলা করলে কিন্তু চলবে না। ড্রাইভটিতে রয়েছে NVMe M.2 টেকনোলজি যা আপনার বর্তমান যুগের হেভি গ্রাফিক্সওয়ালা ভিডিও গেমসগুলো ভালোভাবেই ম্যানেজ করতে পারবে। ড্রাইভটিতে আপনি পাচ্ছেন 1800 MB per second এর রাইট স্পিড এবং 3200MB per second এর রিড স্পিড। এছাড়াও ড্রাইভটির একটি ইউনিক ফিচার হচ্ছে এতে রয়েছে Dynamic Thermal Guard ফিচার যা হেভি ইউজের সময় অটোম্যাটিক্যালি তাপমাত্রাকে নিয়ন্ত্রণ করবে। Samsung 960 EVO সলিড স্টেট ড্রাইভটি বাজারে আপনি 500 গিগাবাইট, ১ টেরাবাইট এবং ২ টেরাবাইট মডেলে পাবেন। আর ড্রাইভটি কেনার সময় পাবেন ৩ বছরের লিমিটেড ওয়ারেন্টি। আন্তর্জাতিক বাজারে ড্রাইভটির মূল্য রাখা হয়েছে ২১৬ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ১৮ হাজার ২৫ টাকা।

বেস্ট ভ্যালু: Silicon Power 120GB

আপনি যদি বাজেটের মধ্যে সলিড স্টেট ড্রাইভ কিনতে চান তাহলে নিশ্চিন্তে এ বছর নিয়ে নিতে পারেন Silicon Power 120GB SSD টিকে। ড্রাইভটিতে রয়েছে SATA III টেকনোলজি যা আপনি ল্যাপটপ এবং ডেক্সটপ দুটি পিসিতেই ইন্সটল করতে পারবেন। দেখতে চিকন হলেও পাওয়ারের দিক থেকে মোটেও পিছিয়ে নয় ড্রাইভটি। Silicon Power 120GB SSD টি শক এবং ভাইব্রেশন প্রুভ এবং খুব নিঃশব্দে ড্রাইভটি কাজ করবে। ড্রাইভটিতে আপনি পাবেন 550MB per second রিড স্পিড এবং 420MB per second এর রাইট স্পিড। আর ড্রাইভটি কেনার সময় সাথে পাবেন তিন বছরের লিমিটেড ওয়ারেন্টি। আন্তজার্তিক বাজারে Silicon Power 120GB ড্রাইভটির দাম রাখা রয়েছে ৩৪ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ২ হাজার ৮৪০ টাকা।

ADs by Techtunes tAds

বেস্ট পোর্টেবল: SanDisk 1TB Extreme Portable

আপনি যদি পোর্টেবল সলিড স্টেট ড্রাইভ খুঁজে থাকেন তাহলে এ বছর নিশ্চিন্তে নিয়ে নিতে পারেন SanDisk 1TB Extreme Portable ড্রাইভটি। ড্রাইভটিতে গেমস ভরে আপনি সহজেই আপনার বন্ধুর বাসায় নিয়ে গেমস শেয়ার করতে পারবেন। মাত্র.৬৪ আউন্স ওজনের ড্রাইভটির মেজারমেন্ট হচ্ছে 3.8 x 1.9 x 0.3 ইঞ্চি। অর্থ্যাৎ ড্রাইভটিতে আপনি আপনার পকেটে করেই যেখানে সেখানে বহন করে নিয়ে যেতে পারবেন।

পোর্টেবলের সাথে সাথে ড্রাইভটিতে আপনি টেকসই জিনিসটিও পাবেন। ড্রাইভটিতে রয়েছে IP55 রেটিং, মানে হচ্ছে ড্রাইভটি ওয়াটার, শক এবং ডাস্ট রেজিস্টেন্স। ড্রাইভটিতে রয়েছে USB-C এবং USB-A কানেক্টশন সিস্টেম যেটি দিয়ে আপনি ড্রাইভটিকে ম্যাক এবং পিসি দুটি প্লাটফর্মেই ব্যবহার করতে পারবেন। ড্রাইভটির রিড স্পিড হচ্ছে প্রতি সেকেন্ডে 550MB এবং ড্রাইভটির রাইট স্পিড হচ্ছে প্রতি সেকেন্ডে 500MB। ড্রাইভটি বাজারে ২৫০ গিগাবাইট, ৫০০ গিগাবাইট থেকে শুরু করে ২ টেরাবাইট পর্যন্ত মডেলে আপনি পাবেন এবং সব মডেলেই আপনি পাবেন তিন বছরের লিমিটেড ওয়ারেন্টি। আন্তজার্তিক বাজারে ড্রাইভটির মূল্য রাখা রয়েছে ৩১০ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ২৫ হাজার ৮৭০ টাকা।

বেস্ট হাই এন্ড: Samsung 860 Pro

গেমিং SSD কেনার জন্য আপনার যদি বাজেট নিয়ে কোনো চিন্তা না থাকে তাহলে আপনি এ বছর নিয়ে নিতে পারেন এই হাই এন্ড Samsung 860 Pro সলিড স্টেট ড্রাইভটিকে। ৪ টেরাবাইটের ধারণাক্ষমতার এই ড্রাইভটি আমাদের আজকের লিস্টের বেস্ট হাই এন্ড হিসেবে রয়েছে।

ড্রাইভটিতে রয়েছে V-NAND টেকনোলজি এবং Vigorous algorithm-based controller; যা দিয়ে ড্রাইভটি আপনার হেভি মাল্টিটাস্কিং এবং হেভি গেমিংয়ের চাহিদা ভালো করেই মেটাতে পারবে। ড্রাইভটিতে আপনি পাবেন ৫৬০ মেগাবাইট পার সেকেন্ডের রিড স্পিড এবং ৫৩০ মেগাবাইট পার সেকেন্ডের রাইট স্পিড। এবং একই সাথে কেনার সময় ড্রাইভটিতে আপনি পাবেন ৫ বছরের লিমিটেড ওয়ারেন্টি। আন্তজার্তিক বাজারে ড্রাইভটির মূল্য রাখা রয়েছে ১৭০০ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ১ লাখ ৪১ হাজার ৮৫৪ টাকা।

বেস্ট ফর ম্যাক: Crucial MX300

ম্যাকের জন্য বেস্ট গেমিং সলিড স্টেট ড্রাইভ কিনতে চান? হ্যাঁ এটারও সমাধান রয়েছে আমাদের আজকের লিস্টে। এ বছরের ম্যাকের জন্য বেস্ট গেমিং SSD হলো Crucial MX300। ড্রাইভটিতে রয়েছে SATA 6.0 কানেক্টশন প্রযুক্তি যা আপনার ম্যাকে ৫৩০ মেগাবাইট পার সেকেন্ডের  রিড স্পিড এবং ৫১০ মেগাবাইট পার সেকেন্ডের রাইট স্পিড সরবহার করবে। এছাড়াও ড্রাইভটিতে রয়েছে Extreme Energy Efficiency Technology যার মাধ্যমে মাত্র 0.075 ওয়াটের বিদ্যুৎ ব্যবহার করে ড্রাইভটি কাজ করতে পারবে। আর ওভারহিটিং রোধ করে Thermal Protection Technology তো রয়েছেই। ৩ বছরের লিমিটেড ওয়ারেন্টি সহ Crucial MX300 ড্রাইভটির ২৭৫ গিগাবাইট, ৫২৫ গিগাবাইট, ১ টেরাবাইট এবং ২ টেরাবাইটের মডেলে পাবেন। আন্তর্জাতিক বাজারে ড্রাইভটির মূল্য রাখা হয়েছে ১৫০ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ১২ হাজার ৫২০ টাকা।

বেস্ট ফর স্টুডেন্টস : HP SSD S700

স্টুডেন্টদের জন্য বেস্ট টেকসই মানের SSD হচ্ছে HP SSD S700। ডিভাইসটিতে রয়েছে রের্কড পরিমাণের lifespan। ড্রাইভটির lifespan হচ্ছে প্রায় ২ মিলিয়ন ঘন্টা বা ২২৮ বছর। মানে হচ্ছে একটি সলিড স্টেট ড্রাইভেই তুমি সারাজীবন নিশ্চিন্তে গেমিং করে যেতে পারবে। ড্রাইভটিতে ব্যবহার করা হয়েছে SATA কানেক্টশন পদ্ধতি এবং ড্রাইভটি তোমাকে ৫২০ মেগাবাইট পার সেকেন্ড গতির রিড স্পিড এবং ৫৬৫ মেগাবাইট গতির রাইট স্পিড। ড্রাইভটি HP ব্রান্ডের হাইয়েস্ট কোয়ালিটি স্ট্যান্ডার্ড দিয়ে বানানো হয়েছে। HP SSD S700 ড্রাইভটি বাজারে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট, ৫১২ গিগাবাইট এবং ১ টেরাবাইটের মডেলে ৩ বছরের লিমিটেড ওয়ারেন্টি সহ পাবেন। আন্তর্জাতিক বাজারে ড্রাইভটির মূল্য রাখা হয়েছে ১১৫ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ৯ হাজার ৬০০ টাকা।

ADs by Techtunes tAds

বেস্ট এক্সটারনাল: Samsung T5 Portable SSD

আমাদের আজকের লিস্টের একদম শেষের রয়েছে Samsung T5 Portable SSD ড্রাইভটি। আপনার পিসিতে ইন্টারনাল কোনো সলিড স্টেট ড্রাইভ ব্যবহার করার সুযোগ না থাকলে আপনি এই এক্সটারনাল সলিড স্টেট ড্রাইভটি ট্রাই করে দেখতে পারেন। ড্রাইভটিতে রয়েছে মেটালিক ডিজাইন, ড্রাইভটির ওজন হচ্ছে মাত্র ১.৬ আউন্স এবং ড্রাইভটির মেজারমেন্ট হচ্ছে 0.4 x 2.3 x 3 ইঞ্চি। ড্রাইভটি আপনি ম্যাক, পিসি এবং অ্যান্ড্রয়েড অপারেটিং যুক্ত ডিভাইসে চালাতে পারবেন। আর ড্রাইভটিতে আপনি পাবেন ৫৪০ মেগাবাইট পার সেকেন্ডের রিড এবং রাইট স্পিড। এছাড়াও ড্রাইভটিতে রয়েছে অপশনাল পাসওর্য়াড প্রক্টেশন সিস্টেম। ৩ বছরের লিমিটেড ওয়ারেন্টি যুক্ত Samsung T5 Portable SSD টি আপনি বাজারে ২৫০ গিগাবাইট, ৫০০ গিগাবাইট, ১ টেরাবাইট এবং ২ টেরাবাইট মডেলে পাবেন। আন্তর্জাতিক বাজারে ড্রাইভটির মূল্য রাখা হয়েছে ৩৪৭ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ২৮ হাজার ৯৫৭ টাকা।

পরিশিষ্ট:

এই ছিলো ২০১৮ সালের বেস্ট SSD গুলো। আশা করবো আজকের টিউনটি আপনাদেরকে সঠিক সলিড স্টেট ড্রাইভ কিনতে সাহায্য করবে। আর টিউনটি শেষ করার আগে আবারো বলে নিচ্ছি যে, আজকের টিউনে উল্লেখিত দামগুলো আন্তর্জাতিক বাজার মূল্য মোতাবেক দেওয়া হয়েছে। বাংলাদেশে এই ডিভাইসগুলো কিনতে গেলে এই মূল্যের সাথে আপনাকে ভ্যাট, ট্যাক্স এবং অনান্য খরচাবলি দিতে হবে, তাই বাংলাদেশে এসে এই ড্রাইভগুলোর দাম আরো বেড়ে যাবে। টিউনটি ভালো লাগলে অবশ্যই উপরের জোস বাটনে ক্লিক করতে ভূলবেন না যেন, আর টিউনটি সম্পর্কে কোনো প্রশ্ন বা মতামত থাকলে সেটা নির্দ্বিধায় নিচের টিউমেন্ট বক্সে করে ফেলুন। আর আপনার টেকনোলজি এবং সাইন্স বিষায়ক কোনো সমস্যা থেকে থাকলে সেটা নিচের টিউমেন্ট বক্সে না করে আপনি সরাসরি টেকটিউনস জ্যাকেটে টিউন করে ফেলতে পারেন।  আজ তাহলে এ পর্যন্তই থাক। আগামীতে অন্য কোনো টপিক নিয়ে আমি টিউনার গেমওয়ালা চলে আসবো আপনাদেরই প্রিয় বাংলা টেকনোলজি সোশাল প্লাটফর্ম টেকটিউনসে। আল্লাহ হাফেজ।

ADs by Techtunes tAds
Level 10

আমি ফাহাদ হোসেন। Supreme Top Tuner, Techtunes, Dhaka। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 6 বছর 11 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 664 টি টিউন ও 438 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 73 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

যার কেউ নাই তার কম্পিউটার আছে!


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস